May by Known

Quiz Date: 15-Jun-2021

Quiz: আমরা যে ভিডিওগুলো দেখি, তা মূলত অনেকগুলো স্থিত ছবি এর সমন্বয়। প্রথাগতভাবে চলচ্চিত্র নির্মিত হয় অনেকগুলো একক ছবি তথা ফ্রেমের ধারাবাহিক সমন্বয়ের মাধ্যমে। এই স্থিরচিত্রগুলি যখন খুব দ্রুত দেখানো হয় তখন দর্শক মনে করেন তিনি চলমান কিছু দেখছেন। প্রতিটি ছবির মাঝে যে বিরতি তা একটি বিশেষ কারণে দর্শকের চোখে ধরা পড়ে না। ধরা না পড়ার এই বিষয়টাকে দৃষ্টির স্থায়িত্ব বলে। সহজ কথা বলা যায়, ছবির উৎস সরিয়ে ফেলার পরও এক সেকেন্ডের ১০ ভাগের ১ ভাগ সময় ধরে দর্শকের মনে তার রেশ থেকে যায়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রথম ছায়াছবি কোনটি?
Correct Ans: ওরা ১১জন
Winner Profile: Sayma Biswas Sadiya

Quiz Date: 07-Jun-2021

Quiz: বাবা-মা মৃত্যুর পূর্বে সন্তানদের মাঝে সম্পদ ভাগ করে দেন না, ফলে তাদের মৃত্যুর পর সন্তানেরা সেই সম্পদের ভাগ-বন্টন করতে গিয়ে রক্তপাত ঘটান, বিবাদে জড়ান, এমনকি চিরদিনের জন্য মধুর সম্পর্ক চীর শত্রুতে পরিণত হয়। প্রত্যেক বাবা-মার উচিত জীবিত অবস্থা উইল (অছিয়ত বা ভবিষ্যৎ সম্পতি বন্টন) করে যাওয়া। ইউল করতে মাত্র ৩০টাকার স্ট্যাম্প ব্যবহার করলেই হয়। বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী কোন চুক্তিপত্র, ভাড়া, কত টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প ব্যাবহার করতে হয়?
Correct Ans: ৩০০
Winner Profile: Raqibul Islam

Quiz Date: 28-May-2021

Quiz: সময়ের সাথে সাথে ও পরিবেশ বিপর্যয় কারণে নতুন নতুন রোগ ও মহামারী বেড়েই চলেছে, আর এটা বাড়তেই থাকবে। এর মধ্যেই মানুষকে বেঁচে থাকতে হবে। আমরা একটু সতর্ক থাকলে অনেক রোগ আমাদের আক্রান্ত করতে পারে না। রান্নাঘর, টয়লেট/বাথরুম ও ফ্রিজ থেকে অনেক রোগের উৎপত্তি হয়। রান্নঘর ও টয়লেটের ফ্লোর ও অন্যন্ন আনুসাঙ্গিক জিনিস নিয়মিত ব্লিচিং পাওডার বা জীবানু নাষক দ্বারা পরিষ্কার করতে হবে, ব্লিচিং পাউডার বা জীবানু দিয়ে সম্বব না হলে অন্তত গরম পানি ঢেলেও জীবানু মুক্ত করা যায়। সর্বদা মনে রাখতে হবে, সামান্য কিছু সতর্কতা অনেক বড় বড় রোগ থেকে দূরে রাখে। স্বাস্থ্য ঝুকির জন্য নিচের কোন মাছ বাজারজাত/বিক্রয় নিষিদ্ধ?
Correct Ans: পিরানহা
Winner Profile: Faruk Hossain

Quiz Date: 23-May-2021

Quiz: আমাকে মারতে তুমি যে বুলেটটি খরচ করবে, সেই টাকাটা তুমি আমাকে দাও, আমি খাবার কিনে খাব; তোমার বিরুদ্ধে আর মিছিল করবো না। একুশ শতকে এসেও মানব সভ্যতা এতটা যুদ্ধ বিগ্রহ নিয়ে নিয়ে ব্যাস্ত, যে প্রায় সকল দেশেরই মোট অর্থনৈতিক বাজেটের সিংহভাগ খরচ হয় সামরিক বাহিনী পুশতে ও মানুষ মরার জন্য অস্ত্র কিনতে, অথচ সেই সিংহভাগ খরচ যদি রাষ্ট্র উন্নয়নের কাজে খরচ করা হতো; রাষ্ট্রের দারিদ্র দূরীকরণের জন্য খরচ করা হত; চিকিৎসা ব্যবস্থাকে সুলভ করার জন্য খরচ করা হত তাহলে বিশ্ব এত সুন্দর ও শান্তিময় হতো, যে এক দেশ অন্য দেশের বিরুদ্ধে যুদ্ধ করাই প্রয়োজন হতো না, আর মানুষ মারার জন্য অস্ত্রও কিনতে হতো না। একুশ শতকে এসেও মানব সভ্যতা যে অনর্থক যুদ্ধ করে তা মানব সভ্যতার মূর্খতার শামিল। নিচের কোন দেশের অপরাধীর অভাবে ধীরে ধীরে কারাগারগুলো বন্ধ করে দেওয়া হচ্ছে?
Correct Ans: নেদারল্যান্ডের
Winner Profile: Md.Ashraful Islam

Quiz Date: 22-May-2021

Quiz: ওজোন হল হালকা নীলাভ, আঁশটে গন্ধযুক্ত এক বিশেষ গ্যাস। একটি ওজোন অণুর মধ্যে তিনটি অক্সিজেন পরমাণু থাকে। আর এই ওজোন গ্যাসের একটি বিশেষ স্তর পৃথিবীকে আবৃত করে রেখেছে, যা সূর্য থেকে আসা ক্ষতিকারক অতিবেগুনী রশ্মিকে ওজোন স্তর শোষণ করে নেয় তাই ওজোন স্তরকে প্রাকৃতিক সৌর পর্দা বলে। একটা সহজ সমীকরণ হলো, আমরা যতবেশি পরিবেশে দূষণ করবো, এই স্থর তত বেশি ক্ষতি গ্রস্থ হবে। কারণ ক্ষতিকারক গ্যাস গুলোর সাথে ওজোন স্তরের বিক্রিয়া হয়ে তা ধীরে ধীরে ক্ষয় হয়ে যায়। সূর্য থেকে আলো পৃথিবীতে আসতে সময় লাগে?
Correct Ans: ৮ মিনিট ১৯ সেকেন্ড
Winner Profile: Md Masud Rana

Quiz Date: 17-May-2021

Quiz: LC এর পূর্ণরূপ হলো (লেটার অব ক্রেডিট), সাধারণত বিদেশ থেকে পণ্য বা যন্ত্রাংশ আমদানী করার জন্য অবশ্যই ব্যাংকের মারফত এলসি করতে হয় । ব্যাংক আমদানিকারকের পক্ষে রপ্তানিকারককে এই মর্মে নিশ্চয়তা প্রদান করে যে , আমদানিকারক কোন কারনে পণ্যের মূল্য পরিশোধ করতে অস্বীকার করলে উক্ত ব্যাংক রপ্তানিকারককে সেই পণ্যের মূল্য পরিশোধ করবে বা করতে বাধ্য থাকবে । আর ব্যাংক তখনই নিশ্চয়তা প্রদান করেন, যখন আমদানীকারক প্রতিষ্ঠানের বার্ষিক লেনদেন, স্থায়ীত্ব, অনুমোদন ইত্যাদি ইত্যাদি যথাযথ হয়। প্রথম দিকে ব্যাংক এ পুরো টাকাটাই জমা দিতে হবে। এবং ধীরে ধীরে ব্যাংকের সাথে ব্যবসা বাড়লে তখন ১০-২০% মার্জিন দিয়ে এলসি খুলতে হবে। চীনের মুদ্রার নাম কি?
Correct Ans: রেনমিনবি
Winner Profile: তানভীর আহমেদ

Quiz Date: 16-May-2021

Quiz: করোনা ভাইরাসের জন্য অনেক চাকুরী হারিয়েছেন, কাজ নেই তাই অনেক মানুষ বেকার হয়ে পড়েছে, কেউ কেউ পেশা পরিবর্তন করেছেন। কেউ কেউ ক্ষুদ্র আকারে ব্যবসা শুরু করেছেন, যে কোন বিজনেস ক্ষুদ্র আকারে শুরু করলেও যদি লেগে থাকা যায়, তাহলে তা একসময় বৃহৎ আকার ধারণ করে। শুরুতে বিজনেস বুঝে উঠতে হয়তো মাসিক লাভের পরিমাণ কম হয়, কখনো কখনো ক্ষতির মুখোমুখি হতে হয়। কিন্তু দৃঢ় ভাবে লেগে থাকলে সময়ের সাথে সাথে বিজনেস প্রতিষ্ঠিত হয়ে উঠে। ঘন ঘন বিজনেস পরিবর্তন করলে দেখা যায় কোন বিজনেসেই প্রতিষ্ঠিত হওয়া যায় না, মনে রাখবেন বৈধ্য উপায়ে রাতা রাতি ধনি উয়ে উঠার কোন সূত্র নেই। সারধণ মুরগির ডিম থেকে বাচ্চা ফুটতে কত দিন লাগে?
Correct Ans: ২০-২২দিন
Winner Profile: Mostak Ahamad

Quiz Date: 15-May-2021

Quiz: সকল ধর্মের একটিই উদ্দেশ্য প্রার্থনার মাধ্যমে প্রভুর সন্তুষ্ঠি লাভ। বিশ্বে মোট ধর্মের সংখ্যা ৪,৩০০টি বা তারও বেশি। জনসংখ্যার দিয়ে দিয়ে ১ম রয়েছে খ্রীস্টান ধর্ম, ২য় ইসলাম ধর্ম, ৩য় হিন্দু ধর্ম, ৪র্থ চিনা ঐতিহ্যগত ধর্ম, ৫ম বৌদ্ধ ধর্ম। এছাড়া পৃথিবীর বিভিন্ন আনাচে কানাচে যে ধর্ম গুলো রয়েছে তা হলো- ইহুদি ধর্ম, মান্দাই ধর্ম, জৈন ধর্ম, জরথুস্ত্রবাদ, কনফুসীয় ধর্ম, শিন্তো ধর্ম, ইনকা ধর্ম, ক্যাও দাই, আর্য ধর্ম, গ্রিক ধর্ম ইত্যাদি ইত্যাদি। জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী বর্তমানে পৃথিবীর জনসংখ্যা কত?
Correct Ans: ৭৭০ কোটি
Winner Profile: মোঃ শরিফুল ইসলাম

Quiz Date: 13-May-2021

Quiz: ‘মাইট’ একধরনের ক্ষুদ্র পোক, যা আমরা খালি চোখে দেখতে পারি না। যা আমাদের বালিশের কভার, লেপ-তোশক, পর্দ ও কার্পেটে বংশ বিস্তার করে। এর জন্য এলার্জি হয়, ব্রণ হয়, শরীর চুলকায় এছাড়া এই ক্ষুদ্র মাইট আমাদের শরিতে পরোক্ষভাবে ক্যান্সার সহ বড় বড় রোগ তৈরীর কারণ হতে পারে। খালি চোখে এগুলো দেখা যায় না বিধায় আমরা এগুলোর গুরুত্ব দেই না। নিয়মিত বালিশের কভার, বিছানার চাদর ও ব্যবহৃত আসবাবপত্রগুলো পরিক্ষার করতে হবে, রোদে দিতে হবে। ঘরের মধ্যে ধুলাবালু জমা হয় এমন কার্পেট কম রাখতে হবে। বাসা-বাড়িতে ব্যবহৃত বিট লবণ তৈরী হয় কোন উপাদান থেকে?
Correct Ans: খনিজ পাথর থেকে
Winner Profile: Monir Shakh

Quiz Date: 12-May-2021

Quiz: বুলিং বলতে আমরা বুঝি দুইজন ব্যক্তির মধ্যে তর্ক বা কথা–কাটাকাটির জের ধরে একজন ব্যক্তিকে সুনির্দিষ্টভাবে সবার সামনে দোষারোপ বা খারাপ ভাষায় আক্রমণ করা। আর এট যখন অনলাইনের মাধ্যমে কোন সোসাল মিডিয়া বা ব্লগ সাইটের মধ্যেমে করা হয় তখন তাকে সাইবার বুলিং বলা হয়। অনলাইন ফেইক (ভূয়া) নাম ব্যাবহার করে নিজের পরিচয় গোপন রেখে যাই কাজ করা যায় বিধায়, সাইবার বুলিং বেশি ঘটে। মানুষ যখন ভূয়া আইডি নাম ঠিকানা/ কিংবা VPN ব্যবহার করুন না কেন, প্রযুক্তি ব্যবহার করে তাকে খুজে বের করার সুযোগ রয়েছে। একটি থানার প্রধান পুলিশের উপাধি কি?
Correct Ans: OC (ওসি)
Winner Profile: Rubel

Quiz Date: 11-May-2021

Quiz: ইসলাম ধর্মে যে স্থানটি আকসা মসজিদ (বাইতুল মুকাদ্দাস), ইহুদি ধর্মে সেই স্থানটি "টেম্পল মাউন্ট" বলে পরিচত। কিছুদিন পর পর এখানে ইহুদি ও ফিলিস্তিনী মুসলিম সাথে সংঘাতে জড়িযে পড়েন, জান মালের প্রচুর ক্ষতি হয়। ইসলাম ধর্মে বিশ্বাস করা হয় এটি তাদের প্রথম কেবলা ছিল এবং হযরত মুহাম্মদ (স.) মিরাজের রাত্রে এখানে গমন করেছিলেন। এছাড়া ভূখন্ড নিয়ে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে দীর্ঘকাল ধরে যুদ্ধ লেগেই আছে। জাতিসংঘ ও বিশ্বের অন্যান্য দেশ গুলোর মধ্যস্থতায় যুদ্ধ ও সংঘাতের স্থায়ী সমাধান জরুরী। ভারতের গঙ্গা নদীর বাংলাদেশী অংশের নাম কি?
Correct Ans: পদ্মা
Winner Profile: md shohag

Quiz Date: 09-May-2021

Quiz: বাংলাদেশ সশস্ত্র বাহিনী সেনা, নৌ ও বিমান বাহিনীর সমন্বয়ে গঠিত। বর্ডার গার্ড বাংলাদেশ এবং বাংলাদেশ কোস্ট গার্ড আধা সামরিক বাহিনী দুটি সাধারণ সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকে, তবে যুদ্ধকালীন সময়ে এই বাহিনীদ্বয় যথাক্রমে বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ নৌবাহিনীর অধীনে পরিচালিত হবে। বিশ্বের বিভিন্ন দেশে সকল নাগরিকের সেনাবাহিনীর প্রশিক্ষণ নেওয়া বাধ্যতামূলক, তবে প্রশিক্ষণ থেকে চাকুরী করা বাধ্যতামূলক নয়। বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য সংখ্যা কত?
Correct Ans: ২-৩ লক্ষ
Winner Profile: আসলাম

Quiz Date: 07-May-2021

Quiz: মাটি বিশ্বের সবচেয়ে বিস্ময়কর জাদুকরি বস্তু। মাটি এতটাই জীবন্ত যে এক গ্রাম ওজনের মাটিতে ৫০ হাজার প্রজাতির মাইক্রো-অর্গানিজম বা অণুজীব থাকতে পারে। এই বিশ্বের জনসংখ্যা যত, এক চায়ের চামচ সমান মাটিতে তার চেয়েও বেশি অণুজীব থাকতে পারে। উদ্ভিদ এই মাটি থেকে প্রয়োজনীয় উপকরণ চোষণ করে ভিটামিন, তৈল, মিষ্টি, তেঁতো, বিষ, রাসায়নিক উৎপন্ন করে। তাই বলা যায় আমরা পরিবেশ যত উপকরণ পাই তা সবই পরোক্ষভাবে মাটি থেকে উৎপন্ন। বাংলাদেশের কোন জেলায় সবচেয়ে বেশি ধান উৎপন্ন হয়?
Correct Ans: ময়মনসিংহ
Winner Profile: Mostak Ahamad

Quiz Date: 05-May-2021

Quiz: জি৮ তথা গ্রুপ অব এইট বিশ্বের আটটি শিল্পোন্নত দেশের একটি অর্থনৈতিক বলয়। ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, জার্মানি, জাপান, ইতালি ও কানাডা এই ৮টি দেশ জি-৮ এর সদস্য। পরবর্তীকালে ফ্রান্স এবং যুক্তরাজ্য পাঁচটি উন্নয়নশীল দেশকে “আউটরিচ ফাইভ” বা “প্লাস ফাইভ” নামে জি৮ এ অন্তর্ভুক্তির ব্যাপারে আগ্রহ প্রকাশ করে। এই পাঁচটি দেশ হচ্ছে ব্রাজিল, গণচীন, ভারত, মেক্সিকো ও দক্ষিণ আফ্রিকা। এই দেশগুলো জি৮ এর সম্মেলনে অংশগ্রহণ করে থাকে, যাকে সাধারণত জি৮+৫ বলা হয়। জনসংখ্যার দিক দিয়ে ভারত বিশ্বের কত তম বৃহত্তম রাষ্ট্র?
Correct Ans: ২য়
Winner Profile: Md.Ashraful Islam

Quiz Date: 04-May-2021

Quiz: নরওয়ে, উত্তর ইউরোপের একটি রাজতান্ত্রিক রাষ্ট্র, এর রাজধানী শহরের নাম অসলো। নরওয়ে বছরের আট মাস বরফের নিচে ঢাকা থাকে। বছরের দুই মাস এখানে সূর্য ওঠে না। নভেম্বরের শেষ থেকে জানুয়ারির শেষ পর্যন্ত সময়টাকে তাই ডার্ক পিরিয়ড বলা হয়। এই সময় আকাশে নর্দার্ন লাইট বা অরোরা বুরিয়াল দেখা যায়। আকাশে লাল, সবুজ রঙের আলোর খেলা। এই অরোরা দেখতে অনেক পর্যটক এই সময়ে এখানে আসেন। আর বছরের দুই মাস এখানে আবার সূর্য অস্ত যায় না। মের ২১ তারিখ থেকে জুলাইয়ের ২১ তারিখ। এই সময়টাকে বলা হয় মিডনাইট সানের সময়। কারণ রাত ২টার সময়েও ঝকঝকে রোদ দেখা যায়। উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া ভাগ হওয়ার পূর্বে এটি কাদের নিয়ন্ত্রণে ছিল?
Correct Ans: জাপানিদের
Winner Profile: HM. Shariful Islam $

Quiz Date: 03-May-2021

Quiz: আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার্স- (RSF) বিশ্বের বিভিন্ন দেশে গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করতে পারছে, তার ভিত্তিতে ২০০২ সাল থেকে এই সূচক প্রকাশ করে আসছে। সূচকে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫২তম। সূচকে সবার শীর্ষে রয়েছে নরওয়ে। এছাড়া সূচকে রয়েছে- পাকিস্তান (১৪৫), ভারত (১৪২), মিয়ানমার (১৪০), শ্রীলঙ্কা (১২৭), আফগানিস্তান (১২২), নেপাল (১০৬), মালদ্বীপ (৭৯), ভুটান (৬৫)। রয়টার্স লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা। এটি ১৮৫১ সালে প্রতিষ্ঠিত হয়, বর্তমানে এর সদর দপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইর্য়ক শহরে অবস্থিত। ১৯৫৩ সাথে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক গণমাধ্যম ডয়চে ভেলে (DW) কোন দেশের গণমাধ্যম?
Correct Ans: জার্মানি
Winner Profile: Tamal.R

Quiz Date: 01-May-2021

Quiz: বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ (২০১৩ সনের সংশোধনী) তে ২১টি অধ্যায় রয়েছে, যাতে একজন চাকুরীকর্তা/শ্রমিকের নিয়োগ নীতি, বেতন, ভাতা, ছুটি, ওভার টাইম, কর্মক্ষেত্রে স্বস্থ্যকর পরিবেশ ও প্রযোজনীয় ক্ষেত্রে অগ্নি নির্বাপন ব্যবস্থা থাকা, কর্মঘন্টা নির্ধারণ ইত্যাদি ইত্যাদি বিষয় বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এখানে বলা হয়েছে কোন কর্মির বেতন পাওনা থাওনা থাকলে তা কর্তপক্ষে লিখিত আকারে জানানোর মধ্যে তা ৩০দিনের মধ্যে সমাধান করতে হবে। ব্যর্থতায় ৩০ দিনের মধ্যে শ্রম আদালতে প্রতিকার চাওয়া যাবে/মামলা করা যাবে। বাংলাদেশ মোট ইপিজেড (Export Processing Zone-রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা) এর সংখ্যা কত?
Correct Ans: ১০টি (সরকারী-৮, বেসরকারী-২)
Winner Profile: Sharmin Sultana

Quiz Date: 29-Apr-2021

Quiz: বিবাহ বহির্ভূত শারীরিক সম্পর্ক সকল ধর্মীয় মতে নিষিদ্ধ। রাষ্ট্রীয়ভাবে প্রত্যাক্ষ বা পরোক্ষভাবে একটাকে বৈধ্যতো প্রদান করা হয়েছে, যদি দুজনের সম্মতি থাকে। এর ফলে সমাজে আত্মহত্যা ও বিশৃঙ্খলা ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। দুজনে সম্মতি থাকেলে যেহেতু রাষ্ট্রীয়ভাবে শারীরিক সম্পর্ক করলে কোন আইনের মুখমুখি হতে হয় না, তাই তরুণ প্রজন্ম একে অপরের সাথে সামান্য সম্পর্ক গড়ে তুলেই শারীরিক সম্পর্কের দিকে ধাবিত হচ্ছে, কিছুদিন পরে তাদের মধ্যে বনিবনা না হওয়ার একে অপরের বিরুদ্ধ ধর্ষণসহ বিভিন্ন প্রতারণার জন্য আইনের আশ্রয় নিচ্ছেন, কেউ কেউ আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন। বিবাহ বহির্ভূত শারীরিক সম্পর্ক রাষ্ট্রীয় এই নীতি আরো সংশোধণ করে সজাজের এই বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে আনা সম্ভব। সরকারী হিসাব মতে বাংলাদেশে নারী ও পুরুষের অনুপাত কত?
Correct Ans: ১০০ : ১০০.৩ (নারী:পুরুষ)
Winner Profile: Md Moshiur

Quiz Date: 27-Apr-2021

Quiz: ইসরায়েলে প্রায় ৮৩ লক্ষ লোকের বাস। এটি মধ্যপ্রাচ্যের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ; ৬১ লক্ষ ইহুদী জাতি ও ধর্মাবলম্বী এবং ১৭ লক্ষ আরব জাতিভুক্ত (যাদের সংখ্যাগরিষ্ঠ মুসলমান)। ইসরায়েলের জনগণ অত্যন্ত উচ্চশিক্ষিত; এখানকার প্রায় অর্ধেক জনগণের (২৫-৬৪ বছর বয়সীদের মধ্যে) বিশ্ববিদ্যালয় বা তার সমপর্যায়ের শিক্ষাগত যোগ্যতা আছে, যা বিশ্বের ৩য় সর্বোচ্চ। দেশটির জীবনযাত্রার মান সমগ্র মধ্যপ্রাচ্যের মধ্যে সর্বোচ্চ, এশিয়াতে ৫ম এবং বিশ্বে ১৯তম। নিচের কোন রাষ্ট্রটি গুগল মানচিত্রে নেই?
Correct Ans: ফিলিস্তিন
Winner Profile: Sadman

Quiz Date: 21-Apr-2021

Quiz: সুয়েজ খাল (Suez Canal) , একটি কৃত্তিম সামুদ্রিক খাল। এটি ভূমধ্যসাগরকে লোহিত সাগরের সাথে যুক্ত করেছে। দশ বছর ধরে খননের পর পথটি ১৮৬৯ খ্রিষ্টাব্দে সর্বসাধারণের জন্য খুলে দেয়া হয়। উত্তরে ইউরোপ থেকে দক্ষিণে এশিয়া, উভয়প্রান্তে পণ্যপরিবহনে সুয়েজ খাল একটি জলপথ হিসাবে ব্যবহৃত হয়, এতে করে সম্পূর্ণ আফ্রিকা মহাদেশ ঘুরে আসতে হয়না। সম্প্রসারণের পর ২০১০ সালের হিসাব মতে এর দৈর্ঘ্য ১৯০.৩ কিলোমিটার (১২০.১১ মাইল), গভীরতা ২৪ মিটার (৭৯ ফুট)। কোন দেশে চুইংগাম খাওয়া নিষিদ্ধ?
Correct Ans: সিঙ্গাপুর
Winner Profile: Md Tohidur

Quiz Date: 10-Apr-2021

Quiz: বাংলাদেশে যে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য রয়েছে তার অধিকাংশই ইউনিলিভার এর উৎপাদন করে, যেমন লাক্স সাবান, পেপসোডেন্ড, লাইফবয় ইত্যাদি। ইউনিলিভার এর প্রধান সদর দপ্তর নেদারল্যান্ডস এ, তবে বাংলাদেশে এর অনুমোদিত অফিস ও উৎপাদন কেন্দ্র রয়েছ। এছাড়া নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য উৎপাদনকারী কিছু দেশি কিছু প্রতিষ্ঠান রয়েছে প্রাণ, স্কয়ার, বসুন্ধরা ইত্যাদি। ডেটল, হারপিক, মরটিন এই পন্যগুলো উৎপাদনকারী প্রতিষ্ঠানের নাম কি?
Correct Ans: রেকিট বেনকাইজার
Winner Profile: Md. Shawpan

Quiz Date: 20-Mar-2021

Quiz: দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সংক্ষেপে সার্ক) দক্ষিণ এশিয়ার একটি আঞ্চলিক সংস্থা। এর সদস্য দেশগুলো বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, ভুটান এবং আফগানিস্তান। গণচীন ও জাপানকে সার্কের পর্যবেক্ষক হিসেবে নির্বাচিত করা হয়েছে। সার্কের সদর দপ্তর কোথায় অবস্থিত?
Correct Ans: কাঠমান্ডু, নেপাল
Winner Profile: Laboni Begum

Quiz Date: 14-Feb-2021

Quiz: উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট বা ন্যাটো ( NATO), ন্যাটো জোটভুক্ত দেশগুলোর পারস্পরিক সামরিক সহযোগিতা প্রদানে অঙ্গীকারবদ্ধ। আটলান্টিক মহাসাগরের দুই পাড়ে অবস্থিত উত্তর আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা এবং ইউরোপের অধিকাংশ দেশ এই জোটের সদস্য। এছাড়া তুরস্কও এই জোটের সদস্য। প্রতিষ্ঠাকালীন সদস্য ১২টি। ন্যাটোর বর্তমান সদর দপ্তর যদিও বেলজিয়ামের ব্রাসেলসে, পূর্বে এর সদর দপ্তর ছিলো ফ্রান্সের প্যারিসে। এই সামরিক জোটের এস্যোসিয়েট সদস্য দেশ রাশিয়া সদস্য নয়। সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে তুরস্ক ও আলবেনিয়াই কেবল মুসলিম দেশ। ন্যাটোর বর্তমান সদস্য-দেশের সংখ্যা ৩০। কমনওয়েলথ এর সদর দপ্তর কোথায় অবস্থিত?
Correct Ans: লন্ডন, যুক্তরাজ্য
Winner Profile: S M Samsur Rahman

Quiz Date: 09-Feb-2021

Quiz: রাডার এমন একটি পদ্ধতি যা রেডিও তরঙ্গের ব্যবহার করে চলমান বা স্থির বস্তুর অবস্থান, দূরত্ব, উচ্চতা এবং দিক নির্ণয় করতে পারে। রাডার একটি সংক্ষিপ্ত শব্দ যেটার পূর্ণ রুপ হচ্ছে রেডিও ডিটেকশন অ্যান্ড রেঞ্জিং। এই রাডারের সাহায্যে ঘন অন্ধকার রাতেও দূরের বস্তুকে লক্ষ্য করা যায়। কারণ, এটি নির্ণয় করার জন্য কোন আলোর প্রয়োজন হয় না, চুম্বক আকর্ষণ ও রেডিও তরঙ্গ এর মাধ্যমে বস্তার আকার ও দূরণ নির্ণয় করা হয়। কিছু কিছু যুদ্ধ বিমান এমনভাবে তৈরী করা হয় যে, যা রাডারের আকর্ষণ ও তরঙ্গকে ফাঁকি দিতে পারে। ১৯৬৪ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত বিটিভি একচেটিয়া ভাবে দেশের একমাত্র টেলিভিশন চ্যানেল হিসেবে সম্প্রচার করে। বর্তমানে বাংলাদেশে অনুমোদিত বেসরকারি টেলিভিশন চ্যানেল সংখ্যা ৪৪টি।, এর মধ্যে সম্প্রচার রয়েছে ৩৫টির মত। আন্তর্জাতিক নিউজ চ্যানেল CNN, এটি কোন দেশের চ্যানেল?
Correct Ans: যুক্তরাষ্ট্র
Winner Profile: Shahidul Islam

Quiz Date: 20-Jan-2021

Quiz: ইউরেনিয়াম মূলত তেজস্ক্রিয় এবং নীলাভ সাদা বর্ণের ধাতু। ইউরেনিয়ামের সবচেয়ে বড় বেসামরিক ব্যবহার হলো পারমাণবিক চুল্লিতে। বিদুৎ উৎপাদন করার জন্য পারমাণবিক চুল্লির জন্য ধাতুটির অত্যান্ত প্রয়োজনীয়। ১৫শ টন কয়লা থেকে যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদন সম্ভব তার সমান বিদুৎ উৎপাদনের জন্য মাত্র ১ কেজি ইউরেনিয়ামই যথেষ্ট। ইউরেনিয়াম দিয়ে তৈরী পারমাণবিক অস্ত্র এমন এক ধরনের যন্ত্র যা নিউক্লিয়ার বিক্রিয়ার ফলে প্রাপ্ত প্রচণ্ড শক্তিকে কাজে লাগিয়ে ব্যাপক ধ্বংসযজ্ঞের সৃষ্টি করে। প্রচলিত বোমার সমান আকারেই একটি পারমাণবিক বোমা দ্বারাই একটি শহরকে ধ্বংস করে দেয়া যায়। বর্তমানে পারমাণবিক বোমার বিস্ফোরন ঘটিয়েছে এবং মজুদ রয়েছে এমন দেশগুলো হল - যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, ভারত ও পাকিস্তান। এছাড়া এটা ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে - উত্তর কোরিয়া, ইরান, ইসরাইলেও পারমাণবিক অস্ত্র রয়েছে। বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি কোন দেশের কারীগরি সহযোগীতায় করা হচ্ছে?
Correct Ans: রাশিয়া
Winner Profile: মোঃ শরিফুল ইসলাম

Quiz Date: 15-Jan-2021

Quiz: ‘শুধু খেতে দুনিয়াতে আসে, খেয়ে খেয়ে সব মাটি করে ফেলে’ এমন ধরনের কথা কত ছেলেদের শুনতে হয়েছে জানি না। তবে, অধিকাংশ মেয়েদের যে শুনতে হয়েছে তাকে কোন সন্দেহ নেই। আমাদের সমাজে মেয়েদের ঘরের বাহিরে গিয়ে চাকুরী করলেও বিভিন্ন কথা শুনতে হয়, আর শুধু গৃহবধু হয়ে থাকলেও শত খোটা শুনতে হয়। একজন নারীকে গৃহে দৈনন্দিন যে কত কাজ করতে হয়, তা শুধু যাদের বাড়িতে কোন নারী নেই তারাই বুঝতে পারেন। সকল ধর্মে নারীদের বিধি নিষেধ মেনে বাহিরে কাজ করার অধিকার দিয়েছেন, মর্যাদা দিয়েছেন। কিন্তু পুরুষরাই সেই অধিকার ও মর্যাদা রক্ষা করতে পারেন না বিধায় নারীরা আজ নিষ্পেশিত। অনেক নারীরা আাবার একটু সুয়োগ পেলেই বাড়িতে বসেই অনেক কাজ করতে পারেন। পোশাক তৈরী, খাদ্য তৈরী, পশু-পাখি পালন, মাছ চাষ করেও অনেক নারী বর্তমানে স্বাবলম্বী। অনেকে আবার বাড়িতে অনলাইন বিভিন্ন প্রোডাক্ট বিক্রয় সহ বিভিন্ন বিজনেস করে থাকেন, অনেক আবার অনলাইনে বিভিন্ন প্রতিষ্ঠানের কাজ করে দিয়ে থাকেন। গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, অফিস প্রোগ্রাম কাজ শিখে, বিভিন্ন প্রতিষ্ঠানের ভার্চুয়াল কাজ কের অনেকে সাবলম্বি। সকলের একটি বিষয়ে মনে রাখতে হবে অনলাইনে বিভিন্ন প্রতারণ চক্র বসে আছেন, যারা ফ্রিল্যান্সিং শিখানের কথা বলে বিভিন্ন MLM , রেফারেল মার্কেটিং এ জয়েন করিয়ে অর্থ ও সময় নষ্ট করে দেন। মোট কথা নারী জাতিকে শুধু শিক্ষিত করে তুললেই হবে না, শিক্ষা ঘরের বাহিরে ভিতরে ব্যবহার করার সুযোগ দিতে হবে, পরিবেশ তৈরী করতে হবে। বর্তমানে সরকারী প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে নারীদের শিক্ষাগত যোগ্যতা কতটুকু থাকতে হবে?
Correct Ans: অনার্স/স্নাতক পাশ
Winner Profile: TANJILA FAIROJ

Quiz Date: 13-Jan-2021

Quiz: ‘ইভ টিজিং’ শব্দের ‘ইভ’ অর্থ নারী, টিজিং মানে উত্যক্ত বা বিরক্ত করা৷ সহজভাষায় বলা যায়, ইভ টিজিং মানে, নারীদের উত্যক্ত করা৷ বর্তমান সমাজে ইভটিজিং এর হার কিছুটা কমলেও, ধর্ষণ অনাকাঙ্খিতভাবে বেড়েই চলেছে। ধর্ষণের শাস্তি মৃত্যু দন্ড করা হলেও, কিছুতেই যেন এটা হ্রাস করা যাচ্ছে না। এর একটি কারণ হতে পারে পর্ন ভিডিও সহজলভ্যতা। আর এই পর্ণ ভিডিও ফলে বিকৃত যৌনচারও বৃদ্ধি পেয়েছে। BTRC কিছু কিছু পর্ন সাইট বন্ধ করতে পারলেও অধিকাংশ দরজাই খোলা। এছাড়া মেমেরি কার্ডে গান লোড করা হয় এমন দোকান গুলোতেও রয়েছে পর্নের ছাড়া ছড়ি। ভ্রাম্যমান আদালাতের মাধ্যমে পর্ণ সংরক্ষণ, বহণ করাকে আইনের আওতায় এনে, BTRC কে আরো শক্তিশালি করে এবং VPN ব্যবহার নিষিদ্ধ করে দেশে ধর্ষনের মাত্র উল্লেখযোগ্যহারে কমারো যাবে তাতে কোন সন্দেহ নেই, এবং সাথে সাথে বিকৃত যৌনাচারও বন্ধ হবে। ইন্টারনেট জগতে VPN এর পূর্ণরূপ কি?
Correct Ans: Virtual Private Network
Winner Profile: Syeda Gule Zannat

Quiz Date: 11-Jan-2021

Quiz: ইমপিচমেন্ট বা অভিশংস হলো এমন এক প্রক্রিয়া যার মাধ্যমে প্রেসিডেন্টের ক্ষমতায় ভারসাম্য রক্ষা করা হয়। ক্ষমতাধর কেউ যেন তার ক্ষমতার অপব্যহার করতে না পারেন সে জন্য এই প্রক্রিয়া চালু করা হয়। যুক্তরাষ্ট্রের কংগ্রেস, যেখানে আইন তৈরি করা হয়, তারা দেশটির প্রেসিডেন্টসহ শীর্ষস্থানীয় কর্মকর্তাদেরকে বিচারের মুখোমুখি করতে পারে। যুক্তরাষ্ট্রের সংবিধানে বলা আছে, বেশ কিছু অপরাধের জন্যে প্রেসিডেন্টকেও তার পদ থেকে সরিয়ে দেওয়া অর্থাৎ তাকে অভিশংসন করা যেতে পারে। এসব অপরাধের মধ্যে রয়েছে: ‘রাষ্ট্রদ্রোহিতা, ঘুষ নেওয়া অথবা অন্য কোন বড় ধরনের কিম্বা লঘু অপরাধ।’ বাংলাদেশে কত সালে গণবিক্ষোভের চাপে “হুসেইন মুহাম্মদ এরশাদ” রাষ্ট্র ক্ষমতা থেকে পদত্যাগ করতে বাধ্য হন?
Correct Ans: ১৯৯০
Winner Profile: MD Arju Miah

Quiz Date: 09-Jan-2021

Quiz: অর্থের (ঢাকা) অভাব সবচেয় খারাপ জিনিস, অর্থের অভাব থেকেই জন্ম নেয় ক্ষুদা, অর্থের অভাবেই অনের নিকট লজ্জা পেতে হয়, অপমানিত হতে হয়। আর এই অভাব ও ক্ষুদা থেকেই একজন মানুষ চোর হয়ে যায়, অপরাধী হয়ে যায়, মানুষ মানুষের প্রতি হিংস্র হয়ে উঠে। অর্থ অভাব ও ক্ষুদা দুই মিলে একজন মানুষকে হতাশা হ্রস্ত করে আত্মহতা পর্যন্ত করিয়ে দিতে পারে। আবার বেশি অর্থের মালিক হয়েও যারা আরো অর্থ উপার্জনের জন্য অন্যয় করেই চলে সেটা হলো লোভ।।।। অর্থের অভাব যেন না হয়, সেজন্য পূর্ব থেকেই সতর্ক থাকতে হবে, কখনো কর্মহীন থাকা যাবে না, ছোট বড় যে কোন কাজ করতে হবে, সম্ভব হলে সঞ্চয় করতে হবে, মিতব্যয়ী হতে হবে। কখনো অলশতা করা যাবে না, ভবিষ্যৎ পরিকল্পনা করে, এগিয়ে যেতে হবে। বাংলাদেশের রাষ্ট্র মালিকানাধীন সর্ববৃহৎ বাণিজ্যিক ব্যাংক কোনটি?
Correct Ans: বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক
Winner Profile: Mohammad Ali

Quiz Date: 08-Jan-2021

Quiz: একজন কর্মচারী/চাকুরীজীবী চাকুরী জীবন শেষে যে বিশেষ অংকের টাকা পেয়ে থাকেন তা মূলত প্রভিডেন্ড ফান্ডের টাকা। চাকুরীরত অবস্থায় তার বেতন থেকে মাসিক সাধারণত ১২% করে কেটে রেখে এই টাকা সঞ্চয় করা হয়। “সরকারি চাকরি আইন-২০১৮” তে একজন সরকারি কর্মচারী তাহার বয়স ৫৯ (ঊনষাট) বৎসর পূর্তিতে, এবং একজন মুক্তিযোদ্ধা সরকারি কর্মচারী তাহার বয়স ৬০ (ষাট) বৎসর পূর্তিতে, অবসর গ্রহণ করিবেন। বর্তমানে বাংলাদেশের মানুষের গড় আয়ু কত?
Correct Ans: ৭২.৬ বছর
Winner Profile: HM. Shariful Islam $
17-Jun-2021 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 387+)
প্রশ্নঃ বাংলাদেশ প্রাইজবন্ড হলো বাংলাদেশের সরকার কর্তৃক সঞ্চয়ের লক্ষে প্রবর্তিত এক প্রকার কাগুজে মুদ্রা পদ্ধতি। যা যে কোন ব্যাক্তি যে কোন সময় ক্রয় করতে পারেন বা বাঙাতে পারে, কিন্ত জমার বিষয় হলো, প্রতিটি প্রাইজ বন্ড এর কোনায় টাকার ন্যায় যে নম্বর থাকে সেই নম্বর বছরে ৪টার ড্র অনুষ্ঠিত হয়, যা বাংলাদেশ ব্যাংক আয়োজন করেন ও পুরস্কার প্রদান করেন। পুরষ্কার না পেলেও কোন ক্ষতি নেই, বাংলাদেশ ব্যাংকের সমস্ত বাণিজ্যিক ব্যাংক (সরকারী, আধা-সরকারী ও বেসরকারী ব্যাংক), ক্যাশ অফিস ও ডাকঘর থেকে কেনা ও ভাঙানো যায়। এট বছরে ৪বার ড্র অনুষ্ঠিত হয় যথা ৩১ জানুয়ারি, ৩০ এপ্রিল, ৩১ জুলাই ও ৩১ অক্টোবর। হ্যাকিং এর মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরির ঘটনার পর কোন গভর্নর সেচ্ছায় পদত্যাগ করেছেন।
(A) ফজলে কবির
(B) ড. আতিউর রহমান
(C) ড. সালেহউদ্দিন আহমেদ