May by Known

Quiz Date: 28-Nov-2021

Quiz: প্রকৃতি (Nature) বলতে এই পৃথিবী তথা সমগ্র সৃষ্টিকে নির্দেশ করে। প্রকৃতি বলতে জাগতিক বিশ্বের মানব সৃষ্ট-নয় এমন দৃশ্য-অদৃশ্য বিষয় এবং জীবন ও প্রাণকে বুঝায়। মানুষ প্রকৃতির একটি উপাদান মাত্র; গাছ-পালা , নদী-নালা , পশু-পাখি , পাহাড়-পর্বত, গ্রহ, নক্ষত্র ইত্যাদি সকলবস্তুই প্রকৃতির অংশই প্রকৃতির উপাদান। সকল ধর্মিয় মতে এই প্রকৃতিকে একজন স্রষ্টা সৃজন করেছেন। কেউ সেই স্রষ্টাকে আল্লাহ বলেন, কেউ ঈশ্বর বলেন, কেউ ভগবান বলেন, কেউ গড বলেন। যে যে নামেই ডাকুক না কেন তিনি সমস্ত জগতকে সমস্ত সৃষ্টকে ভালবাসেন, সমস্ত সৃষ্টকে লালন পালন করেন। কুইজ- পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন কোনটি?
Correct Ans: সুন্দরবন
Winner Profile: Md. Faruk Hossain

Quiz Date: 26-Nov-2021

Quiz: সাধারণত চিকিসা সেবা নিতে MBBS/BDS চিকিৎসকদের স্বরনাপন্ন হতে হয়, যা খুব ব্যয়বহুল। চিকিৎসা সেবা ব্যবহুল হওয়ার কারণে অনেকে রোগ হওয়া সত্বেও চিকিৎসা না নিয়ে রোগ শরীরে ধারণ করে বসে থাকেন। সরকারীভাবে অনুমোদিত ডাক্তার যারা প্রেসক্রিপশন (ব্যাবস্থাপত্র ) দিতে পারেন তাদের সংখ্যা তুলনামূলক অনেক কম। যেহেতু শিক্ষাথীদের ডাক্তারীতে চান্স পেতে ও ডাক্তারের পড়ালেখা করতে প্রচুর অর্থ ব্যায় করতে হয়, তাই একজন ডাক্তারের পরামর্শ/ভিজিটিং ফি অনেক বেশি হওয়াটা স্বাভাবিক। (আবার ডাক্তারী পড়তে যেহেতু অনেক খরচ তাই সেই অর্থ উসুল করতে কর্মজীবনে এসে তারা প্রাইভেট ক্লিনিকের সাথে সংযুক্ত হয়ে টেস্ট বানিজ্য কররে এটাও স্বাভাবিক।) বর্তমানে প্রায় সকল রোগের জন্যই MBBS/BDS ডাক্তারের পরামর্শ নিতে হয়, অথচ সাধারণ অনেক রোগ আছে যার জন্য MBBS/BDS পর্যায়ের ডাক্তারের পরামর্শের প্রয়োজন নেই। তাই দেশের চিকিৎসা সেবাকে আরো সুলভ ও সহললভ্য করার জন্য দুই স্তর বিশিষ্ট MBBS/BDS কোর্স চালু করা যেতে পারে , যথা সিনিয়ার ও জুনিয়ার MBBS/BDS ডাক্তার। জুনিয়ার ডাক্তার হতে হলে পড়ালেখার মেয়াদ ও খরচ সিনিয়ার এর তুলনায় অনেক কম হবে ও ডাক্তারীরে পড়ালেখার জন্য ভর্তি হতে কম শর্ত থাকবে। জুনিয়ার ডাক্তারদের কাজ হবে, ছোট ছোট অস্ত্রপাচার ( অপারেশন ) সহ প্রাথমিক থেকে মধ্যবর্তি লেভেলের চিকিৎসা করা। তাহলে হয়তো, রোগ হওয়া সত্বেও চিকিৎসা খরচের ভয়ে কাউকে চিকিৎসা সেবা থেকে দূরে থাকতে হবে না। আজকের কুইজ হলো ডাক্তার হওয়ার জন্য মেডিকেল কলেজে যে এমবিবিএস কোর্সে করতে হয়, তার মেয়াদ কত বছর?
Correct Ans: 5 বছর
Winner Profile: Belal khan

Quiz Date: 24-Nov-2021

Quiz: কাবাডি উপমহাদেশের অন্যতম জনপ্রিয় খেলা। বর্তমানে কাবাডি আন্তর্জাতিক ভাবেও বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এই খেলা সাধারণত কিশোর থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক সব ধরনের ছেলেরা খেলে থাকে। সাধারণত বিশেষ উৎসব বা পালা-পার্বণে বেশ আড়ম্বরপূর্ণ ভাবে কাবাডি খেলার আয়োজন করা হয়। কাবাডি বাংলাদেশের জাতীয় খেলা। এই খেলা দেখা ও লেখা উভয়ই খুবই মজাদার, সবাই আনন্দ নিয়ে উপভোগ করে। কাবাডি খেলায় একটি দলে ১২জন খেলোয়ার থাকে; এর মধ্যে থেকে একসাথে কত জন খেলোয়ার মাঠে নামতে পারে?
Correct Ans: ৭ জন
Winner Profile: Sumon Ali Biswas

Quiz Date: 20-Nov-2021

Quiz: শরীর ও মনকে ভাল রাখার জন্য অন্যান্য সকল কাজের সাথে খেলা-ধুলা/ব্যয়াম করার এর বিকল্প নেই। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশের একমাত্র ক্রীড়া শিক্ষাকেন্দ্র; যা সংক্ষেপে বিকেএসপি (BKSP - Bangladesh Krira Shikkha Pratisthan) নামে পরিচিত। ঢাকার অদূরে সাভারে এ প্রতিষ্ঠানটি অবস্থিত। তবে সাভারের প্রধান কেন্দ্র ছাড়াও চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও দিনাজপুরে রয়েছে বিকেএসপির আঞ্চলিক কেন্দ্র। বিকেএসপি প্রতিষ্ঠিত হয় ১৯৮৬ সালে। এখানে পড়ালেখার পাশাপাশি ক্রীড়া শিক্ষা রযেছে বিধায় অনেকের স্বপ্ন এখানে ভর্তি হওয়া। এখানে পড়েতে হলে নিচের কোন শ্রেণীতে ভর্তি হতে হবে?
Correct Ans: সপ্তম শ্রেণী
Winner Profile: HM. Shariful Islam $

Quiz Date: 19-Nov-2021

Quiz: ড্রোন (Drone) শব্দের অর্থ গুনগুন ধ্বনি। এটি যখন চলে এটি মৌমাছির গুনগুন-এর মত শব্দ করে। বিশেষ ট্রাকিং এর মাধ্যমে কন্টল রুম থেকে ডিসপ্লেতে ড্রোনের গতিবিধি দেখা যায় ও পরিচানা করা যায়। দুর্গম এলাকার কোন তথ্য সংগ্রহ করার জন্য সাধারণত ড্রোন ব্যবহার করা হয়। তবে, যুদ্ধ ক্ষেত্র, সিনেমার শুটিং ও মামামাল সরবরাহের জন্যও এটি ব্যপকভাবে ব্যবহৃত। বাংলাদেশে ড্রোন ব্যবহারের জন্য বিশেষ অনুমতির প্রয়োজন হয়। ব্যক্তি পর্যায়ে ড্রোন উড়ানোর অনুমতি পাওয়া যায় না৷ বিশ্বে আলোচিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা S-400 এর উৎপাদনকারী দেশ কোনটি?
Correct Ans: রাশিয়া
Winner Profile: Md. Abdur Rouf Bhuiyan

Quiz Date: 18-Nov-2021

Quiz: বাংলাদেশের প্রধান খাবার ভাত। অথচ এই প্রধান খাবারটিও আমরা পুষ্টিকর ও স্বাস্থকর হিসাবে খেতে পারি না। কারণ বর্তমানে বাজার থেকে যে চাল ক্রয় করি, তা ছাটাই/পলিশ করা ও কেমিকেল মিশানো চাল। অটো রাইচলিমে চালকে চিকন ও উজ্জল করার জন্য মোটা চালকে ছেটে/পলিশ করে উপরের পুষ্টিকর অংশ ফেলে দেওয়া হয় ও দেখানার জন্য এতে কেমিকেল/সার মিশানো হয়। এটা প্ররিরোধ করা গেলে বাংলাদেশের মানুষ আরো পুষ্টিকর খাবার গ্রহণ করতে পারবে। চা উৎপাদনে বাংলাদেশের শীর্ষ জেলা কোনটি?
Correct Ans: মৌলভীবাজার
Winner Profile: Md.Likhon

Quiz Date: 17-Nov-2021

Quiz: মাটি বিশ্বের সবচেয়ে বিস্ময়কর জাদুকরি বস্তু। মাটি এতটাই জীবন্ত যে এক গ্রাম ওজনের মাটিতে ৫০ হাজার প্রজাতির মাইক্রো-অর্গানিজম বা অণুজীব থাকতে পারে। এই বিশ্বের জনসংখ্যা যত, এক চায়ের চামচ সমান মাটিতে তার চেয়েও বেশি অণুজীব থাকতে পারে। উদ্ভিদ এই মাটি থেকে প্রয়োজনীয় উপকরণ চোষণ করে ভিটামিন, তৈল, মিষ্টি, তেঁতো, বিষ, রাসায়নিক উৎপন্ন করে। তাই বলা যায় আমরা পরিবেশ যত উপকরণ পাই তা সবই পরোক্ষভাবে মাটি থেকে উৎপন্ন। দিনাজপুর জেলায় সবচেয়ে বড় কিসের খনি আছে?
Correct Ans: বড়পুকুরিয়া কয়লার খনি
Winner Profile: Tamal.R

Quiz Date: 16-Nov-2021

Quiz: মানুষের শরীরে রক্ত কোষের মিশে আছে ধাতু (লোহা, সোনা, দস্তা, ক্যালসিয়াম) ও খনিজ পদার্থ (ফরফরাস, আয়োডিন)। এই ধাতু ও খনিজ পদার্থ গুলো শরীরের জন্য খুবই উপকারী; কোনটির অভাব ঘাটতি থাকলে বিভিন্ন ধরণের রোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই যে সকল খাবারে এই পদার্থগুলো পাওয়া যায় তা বেশি করে খাওয়া। যেমন আপেল, ডাব/নারিকেল, কলা ও চকুশাকে লোহা (আয়রন) প্রচুর আয়ন থাকে। ডাক্তারী পরামর্শ মতে একজন পূর্ণ বয়স্ক মানুষের প্রতিদিন কত টুকু ফল ও সবজি খাওয়া উচিৎ?
Correct Ans: ৪০০ গ্রাম
Winner Profile: Md Minhaz

Quiz Date: 12-Nov-2021

Quiz: কক্সবাজার জেলা শহর থেকে ১২০ কিলোমিটার দূরে একটি ক্ষুদ্র দ্বীপ। যার নাম সেন্টমর্টিন, স্থানীয় ভাষায় সেন্টমার্টিনকে নারিকেল জিঞ্জিরা বলেও ডাকা হয়। অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য্যমন্ডিত এ দ্বীপটি বাংলাদেশের অন্যতম পর্যটন স্থান হিসাবে জায়গা করে নিয়েছে। নীল আকাশের সাথে সমুদ্রের নীল জলের মিতালী, সারি সারি নারিকেল গাছ এ দ্বীপকে করেছে অনন্য। সেন্টমার্টিন এর আয়তন কত?
Correct Ans: ১৭ বর্গ কিলোমিটারের
Winner Profile: Md. Shawpan

Quiz Date: 09-Nov-2021

Quiz: প্রতিনিয়ত আমদের ব্যাহায্য পেস্ট, সাবান, ক্রিম, স্যাম্পু সহ যে কসমেটিস ব্যাবহার করি তার অধিকাংশ নকল, বর্তমান নকল প্রোডাক্ট গুলোর প্যাকেট ও টিউব হুবাহু আসলের মতই ফলে আসল নকলের পার্থক্য বুঝা যায় না। বিদেশী কসমেটিস এর ক্ষেত্রেও নকল স্টিকার লাগিয়ে বাজারে ছাড়া হয়। এমন নকল কসমেটিক তৈরীতে ক্ষতিকারণ সব উপাদান ব্যবহার করা হয়। ফলে পেস্টের ক্ষেত্রে মুখের মধ্যে ক্যান্সার, দাত দিয়ে রক্ত পড়া; স্যাম্পুর ক্ষেত্রে চুল উঠে যাওয়া, মাথার ত্বক ক্ষতি হওয়া; ক্রিম এর ক্ষেত্রে ত্বক এর প্রকৃত্রিক লাবণ্য নষ্ট হয়ে যাওয়া সহ ক্যান্সারে আক্রন্ত হওয়ার সম্ভবনা খুব বেশি। বাংলাদেশে ভোগ্য পন উৎপাদন করতে কোন প্রতিষ্ঠানের অনুমতির প্রয়োজন হয়?
Correct Ans: বিএসটিআই এর
Winner Profile: Robiul Aowal

Quiz Date: 08-Nov-2021

Quiz: সময়ের সাথে দ্রব্যমূল্য বৃদ্ধি পাবে, এটা সাধারণ চলমান বিষয়। কখনো সুসম গতিতে বৃদ্ধি পাবে, কখনো অসম গতিতে, কখনো অর্থনীতির সূত্রমেনে, কখনো সূত্র ছাড়া; কখনো গনগণের স্বার্থে কখনো সরকারের স্বার্থে। এটা কখনো আন্দোলন করে স্থায়ীভাবে থামানো যাবে না। যেদিন চালের মূল্য ৪.৭৫টাকা থেকে ৫ টাকা হয়েছিল, সেদিনও মানুষ আন্দোলন করেছিলেন। তবুও তা আজ চালের মূ্ল্য সময়ের সাথে ‍বৃদ্ধি পেতে পেতে আজ এতদুর এসেছে। যাহ হোক অস্বাভাবিক দ্রব্যমূল্য বৃদ্ধি পেলে যতটুকু সম্ভব মৃতব্যায়ী হয়ে ও আয়ের উৎস /উৎপাদন পাড়িয়ে সমন্বয় করতে হবে। আজকের কুইজ বাংলাদেশে স্বাধীনতার পর কত সালে চরম দূর্ভিক্ষ দেখা দেয় ও সরকারী হিসাবে ২৭,০০০ মানুষ অনাহারে মৃত্যুবরণ করে?
Correct Ans: ১৯৭৪
Winner Profile: HM. Shariful Islam $

Quiz Date: 06-Nov-202

Quiz: পেট্রোল বা গ্যাসোলিন একটি বহুল ব্যবহৃত জীবাশ্ম জ্বালানি যা প্রাকৃতিকভাবে পাওয়া ক্রুড অয়েল বা জ্বালানি তেল পরিশোধনের মাধ্যমে পাওয়া যায়। আধুনিক নিঃশব্দ ও ছোট গাড়ির প্রায় সবগুলোই পেট্রল কিংবা অকটেন চালিত। এটি ডিজেল অপেক্ষা দামি আবার অকটেন হতে সামান্য কম দামি। পেট্রল চালিত গাড়ি অকটেন ব্যবহার করতে পারে কিন্তু ডিজেল ব্যবহার করতে পারেনা। বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তেল। তেল সমৃদ্ধ দেশগুলোর অর্থনৈতিক অবস্থান দৃঢ় ও মজবুত। বিশ্বের সবচেয়ে বেশি তেল উৎপাদন কারী দেশগুলো হলো, যুক্তরাষ্ট, সৌদি আরব, রাশিয়া, ডুবাই, চীন, ইরান। তবে, যুক্তরাষ্ট্রের চাহিদা প্রচুর হওয়ায় বিভিন্ন দেশথেকে আরো তেল আমদানি করে থাকে। বিশ্বের সবচেয়ে বড় তেল শোধনাগার কোথায় অবস্থিত?
Correct Ans: ইন্ডিয়া
Winner Profile: Sumon Ali Biswas

Quiz Date: 24-Oct-2021

Quiz: ইসরায়েলে প্রায় ৮৩ লক্ষ লোকের বাস। এটি মধ্যপ্রাচ্যের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ; ৬১ লক্ষ ইহুদী জাতি ও ধর্মাবলম্বী এবং ১৭ লক্ষ আরব জাতিভুক্ত (যাদের সংখ্যাগরিষ্ঠ মুসলমান)। ইসরায়েলের জনগণ অত্যন্ত উচ্চশিক্ষিত; এখানকার প্রায় অর্ধেক জনগণের (২৫-৬৪ বছর বয়সীদের মধ্যে) বিশ্ববিদ্যালয় বা তার সমপর্যায়ের শিক্ষাগত যোগ্যতা আছে, যা বিশ্বের ৩য় সর্বোচ্চ। দেশটির জীবনযাত্রার মান সমগ্র মধ্যপ্রাচ্যের মধ্যে সর্বোচ্চ, এশিয়াতে ৫ম এবং বিশ্বে ১৯তম। আজকের ‍কুইজ- সিগারেট ও তামাক জাতীয় দ্রব্য বিক্রয় করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ কোন দেশে?
Correct Ans: ভূটান
Winner Profile: Rubel

Quiz Date: 08-Oct-2021

Quiz: ইলিশ বাংলাদেশের জাতীয় মাছ। এটি একটি সামুদ্রিক মাছ, যা ডিম পাড়ার জন্য ১২০০ কিমি দূরত্ব অতিক্রম করে বাংলাদেশ ও পূর্ব ভারতের নদীতে আগমন করে। ইলিশ মাছ খুবই সুস্বাদু তাই এটি প্রায় সকলের প্রিয় একটি মাছ। ইলিশ মাছের ছোট বাচ্চাকে জাটকা বলে, বাংলাদেশে সাধারণত ০১নভেম্বর হতে ৩০ জুন পযন্ত সারাদেশে জাটকা আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করা হয়। কত সাইজের ইলিশ মাছের বাচ্চাকে জাকটা বলে?
Correct Ans: ৯ ইঞ্চির ছোট
Winner Profile: Syeda Gule Zannat

Quiz Date: 06-Oct-2021

Quiz: মানি লন্ডারিং বা অর্থশোধন হল একটি অবৈধ অর্থনৈতিক কার্যক্রম। যে প্রক্রিয়ার মাধ্যমে অবৈধ সম্পদের উৎস গোপন করার উদ্দেশ্যে সেই সম্পদের আংশিক বা পূর্ণ অংশ রুপান্তর বা এমন কোন বৈধ জায়গায় বিনিয়োগ করা হয় যাতে করে সেই বিনিয়োগকৃত সম্পদ থেকে অর্জিত আয় বৈধ বলে মনে হয়, তাকে মানি লন্ডারিং বলা হয়। মানি লন্ডারিং একটি ফৌজদারী অপরাধ। মানি লন্ডারিং-এর প্রধান উদ্দেশ্য দুটি। প্রথমতঃ যদি অবৈধ অর্থনৈতিক কার্যক্রমের মাধ্যমে আয় হয়ে থাকে তবে সে আয়ের উৎস গোপন করা। যেমন, চোরাচালানের মাধ্যমে উপার্জিত আয় তথা আয়ের সূত্র গোপন করা। দ্বিতীয়তঃ বৈধ অর্থনৈতক কার্যক্রমের মাধ্যমে উপার্জিত আয়ের ওপর প্রদেয় আয়কর ফাঁকি দেয়া। আজকের কুইজ কারর কোন ছেঁড়া/ফাটা টাকা থাকলে তা কোন ব্যাংকে জমা দিয়ে সমপরিমান টাকা পাওয়া যায়? এবং তা দিতে বাধ্য।
Correct Ans: সরকারী বে সরকারী সকল ব্যাংক
Winner Profile: Bokul Hossain

Quiz Date: 05-Oct-2021

Quiz: ভবিষ্যতে মঙ্গলগ্রহে মানুষ বসবাসের ‍উপযোগী করে তোলার যে চিন্ত বিজ্ঞানীরা করেছিল তা হয়তো আর সম্ভব হবে না। কারণ মঙ্গলগ্রহে উচ্চমাত্রার ভূমিকম্প হয়, যেখানে প্রাণির বসবাস প্রায় অযোগ্য। অক্সিজেন ও পানি সংকট মোকাবেলা করা গেলেও ভুমিকম্প প্রতিরোধ করা মানুষের পক্ষে সম্বব নয়। আজকের কুইজ “হাবল টেলিস্কোপ” কি?
Correct Ans: মহাকাশ গবেষণা টেলিস্কোপ
Winner Profile: Md. Abdur Rouf Bhuiyan

Quiz Date: 04-Oct-2021

Quiz: ব্যাবসা/বিজনেসে অন্যের সফলতা দেখে, সেই পথে ঝাপ দেওয়ার প্রয়োজন নেই, আপনি যে বিজনেস ভাল বুঝেন, যে বিজনেস আপনি মন থেকে উপভোগ করেন সেই বিজনেসটা, দিয়েই শুরু করুন। ঐ বিজনেসে লাভ বেশি, তাই এটা রেখে ঐটা শুরু করবো, এমন মনোভাব ত্যাগ করুন, সমাজের মানুষের প্রয়োজনীয় যে কোন প্রোডাক্ট/সেবা দিয়ে শুরু করেই নিজেকে সমৃদ্ধশালী করা যায়, মানুষের কল্যানে কাজ করা যায়। যে কোন বিজনেস হুট করে প্রতিষ্ঠিত হয়ে যায় না, ধীরে ধীরে শ্রম ও মেধা দিযে প্রতিষ্ঠিত করতে হয়। আজকের কুইজ “আদ-দ্বীন হাসপাতাল” কোন প্রতিষ্ঠানের অঙ্গ প্রতিষ্ঠান? (এটা কোন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন নয়, বরং প্রতিষ্ঠানগুলোকে জানার অংশ বিশেষ)।
Correct Ans: আকিজ গ্রুপের
Winner Profile: Mostak Ahamad

Quiz Date: 03-Oct-2021

Quiz: তেলাপোকা এক ধরনের ক্ষতিকর পোকা। যাবতীয় ময়লা আবর্জনা ও অন্ধকারে বাস করে, প্রচন্ড গরম ও প্রচন্ড যে কোন পরিবেশে চে যে কোন সহজে অভিযোজন করতে পারে বলে এরা পাঁচ কোটিরও বেশি বছর যাবৎ টিকে আছে।এরা অত্যন্ত ঠান্ডা পরিবেশেও বেচে থাকতে পারে, যার ফলে এদের আর্কটিক অঞ্চলেও দেখা যায়। কিছু প্রজাতি আবার −১৮৮ °F (−১২২ °C) বেচে থাকতে পারে। পৃথিবীর উত্তর মেরু তথা সুমেরু কোন ভূমি নয়, বরং বরফাচ্ছাদিত সমুদ্রের উপর অবস্থিত, এখানে সাধারণত কখনো সূর্য উঠে না, এই অঞ্চলকে আর্কটিক মহাসাগর বা উত্তর মহাসাগর বলা হয়। নিচের কোন প্রাণী বরফ এর মধ্যে বাস করতে পারেন?
Correct Ans: পেঙ্গুইন
Winner Profile: Syeda Gule Zannat

Quiz Date: 02-Oct-2021

Quiz: একশত বছর জীবত থেকে কেউ যে কাজ করবে, তা যদি তুমি পঞ্চাশ বছর জীবত থেকে করতে পার তাহলে তুমিও শত বছর জীবন পেলে। আমরা আমাদের আয়ু বাড়াতে না পারলেও, কর্মের পরিধি ও তাৎপরতা বৃদ্ধি করে হাজার বছর বাঁচে থাকার সমান কাজ করতে পারি। ১২ কর্মঘন্টার মধ্যে ‘কামাল’ প্রতিদিন ৪ঘন্টা অপচয় করেন ও ৮ঘন্টা কাজ করেন অন্যদিকে তার সহকর্মি ‘শামিম’ কোন সময় অপচয় করেন না। দুজনেই ১৮বছর চাকুরী করলে শামিমের তুলনায় কামাল কত বছর কম চাকুরী করলো?
Correct Ans: 6 বছর
Winner Profile: md shohag

Quiz Date: 01-Oct-2021

Quiz: চৌম্বকক্ষেত্রের মধ্যে তারের কুন্ডলী বা তামার পাতের ঘূর্ণনের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন হয়। বাণিজ্যিকভাবে ও রাষ্ট্রয়ীয়ভাবে যে বিদ্যুৎ উৎপাদন করা হয়, তার বৃহৎ জেনারেটরেটরের মধ্যেও সেই একই গঠন চৌম্বকক্ষেত্রের মধ্যে তামার পাত/কুন্ডলীর ঘুর্ণন। আর এই তামার পাতকে ঘুরানোর জন্য কখনো নদীর স্রোতের শক্তি ও বায়ু প্রবাহের শক্তিকে বিশেষ টারবাইন এর মধ্যেমে ব্যবহার করা হয়। তবে, অধিকাংশ ক্ষেত্রে ডিজেল বা কয়লা চালিত ইঞ্জিন এর ব্যবহার করা হয়। বর্তমানে পরমানুকে জ্বালানি হিসাবে ব্যবহারে করে বিশেষ বয়লারের মাধ্যমে ঐ জেনোরেটর ঘুরানোর শক্তি প্রদান করা হয়। বাংলাদেশের কোথায় বায়ু বিদ্যুৎ কেন্দ্র রয়েছে?
Correct Ans: কক্সবাজারের কুতুবদিয়ায়
Winner Profile: Sabid Hossain

Quiz Date: 24-Sep-2021

Quiz: অধিকাংশ যাত্রীবাহী বিমান ঘন্টায় ৫০০ মাইল বেগে উড়ে চলে, সাধারণত বড় বড় যাত্রীবাহী বিমানগুলো ৩০,০০০ ফুট থেকে ৬৫,০০০ ফুট উচ্চতায় চলাচল করে। আর এই উচ্চতায় বায়ুমন্ডলের তাপমাত্রা মাইনাস ৪৪ ডিগ্রী সেলসিয়াস থেকে মাইনাস ৫৫ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত হতে পারে। বিমান যখন ল্যান্ডিং করে, তখন রানওয়ের সাথে চাকার প্রচন্ড ঘর্ষণ হয়, তাই বিমানের চাকায় বায়ুর পরিবর্তে নাইট্রোজেন গ্যাস দ্বারা পূর্ণ থাকে, কেননা বায়ু দ্বারা পূর্ণ থাকলে প্রচন্ড ঘর্ষনে আগুন গেলে যেতে পারে। নাইট্রোজেন গ্যাস থাকার কারণে আগুণ লাগার সম্ভবনা থাকে না। আজকের কুইজ- বায়ুমন্ডলে অক্সেজেনের পরিমাণ কত?
Correct Ans: প্রায় ২১%
Winner Profile: md shohag

Quiz Date: 21-Sep-2021

Quiz: বিনা পরিশ্রমে রাতারাতি ধনী হওয়ার কোন বৈধ্য বা সৎ পথ নেই। ধৈয্যের সাথে পরিশ্রম করে বড় হতে হয়। সম্প্রতি বাংলাদেশের অনেক মানুষ লোভে পড়ে প্রতারকদের নিকট প্রতারিত হয়ে সর্বস্ব হারিয়েছেন। যারা প্রতারিত হয়েছেন, তাদের অধিকাংশই পরিশ্রম না করে অধিক লাভের আশায় প্রতারক প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছেন, বা অপ্রয়োজনীয় পন্য অধিক মূল্যে কিনে প্রতারক প্রতিষ্ঠানে জয়েন করেছেন। প্রতারক প্রতিষ্ঠানগুলো শুরুতে সবাইকে শ্রতিশ্রুতি অনুযায়ী অধিক মুনাফা প্রদান করেন, যাতে তাদের সবাই বিস্বাস করে ও আরো বেশি পরিমান মানুষ তাদের নিকট বিনিয়োগ করে বা তাদের প্রতিষ্ঠানে জয়েন করে। কিন্তু এক পর্যায় যখন তারা বিপুল সংখ্যাক মানুষের অর্থ হাতিয়ে নিতে সক্ষম হয়, ঠিক তখন তাদের মুখোশ উন্মোচন হয়ে যায়। কুইজ- রাস্ট্র পক্ষ কারর বিরুদ্ধে মামালা করলে তাকে কি ধরনের মামলা বলে?
Correct Ans: ফৌজদারী মামলা
Winner Profile: Md. Shawpan

Quiz Date: 29-Jun-2021

Quiz: বাংলাদেশে উচ্চশিক্ষিতদের প্রায় অর্ধেকই বেকার। কাজের বাজারের চাহিদার সঙ্গে শিক্ষাব্যবস্থা সংগতিপূর্ণ না হওয়ায় দেশে শিক্ষিত বেকারের সংখ্যা বেড়েই চলেছে। প্রতিবছরই উচ্চশিক্ষা নিয়ে শ্রমবাজারে আসা শিক্ষার্থীদের প্রায় অর্ধেক বেকার থাকছেন অথবা যোগ্যতা অনুযায়ী চাকরি পাচ্ছেন না। সরকারি হিসেব অনুযায়ী বিদেশে কর্মরত বাংলাদেশি কর্মীর সংখ্যা কত?
Correct Ans: ১ কোটি ২০ লক্ষ
Winner Profile: Shahidul Islam

Quiz Date: 16-Jun-2021

Quiz: মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার লাভ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একজন শিক্ষক। মুহাম্মদ ইউনূস কোন বিভাগে নোবেল পুরস্কার লাভ করেছেন?
Correct Ans: শান্তি
Winner Profile: Ashraful Haque

Quiz Date: 15-Jun-2021

Quiz: আমরা যে ভিডিওগুলো দেখি, তা মূলত অনেকগুলো স্থিত ছবি এর সমন্বয়। প্রথাগতভাবে চলচ্চিত্র নির্মিত হয় অনেকগুলো একক ছবি তথা ফ্রেমের ধারাবাহিক সমন্বয়ের মাধ্যমে। এই স্থিরচিত্রগুলি যখন খুব দ্রুত দেখানো হয় তখন দর্শক মনে করেন তিনি চলমান কিছু দেখছেন। প্রতিটি ছবির মাঝে যে বিরতি তা একটি বিশেষ কারণে দর্শকের চোখে ধরা পড়ে না। ধরা না পড়ার এই বিষয়টাকে দৃষ্টির স্থায়িত্ব বলে। সহজ কথা বলা যায়, ছবির উৎস সরিয়ে ফেলার পরও এক সেকেন্ডের ১০ ভাগের ১ ভাগ সময় ধরে দর্শকের মনে তার রেশ থেকে যায়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রথম ছায়াছবি কোনটি?
Correct Ans: ওরা ১১জন
Winner Profile: Sayma Biswas Sadiya

Quiz Date: 07-Jun-2021

Quiz: বাবা-মা মৃত্যুর পূর্বে সন্তানদের মাঝে সম্পদ ভাগ করে দেন না, ফলে তাদের মৃত্যুর পর সন্তানেরা সেই সম্পদের ভাগ-বন্টন করতে গিয়ে রক্তপাত ঘটান, বিবাদে জড়ান, এমনকি চিরদিনের জন্য মধুর সম্পর্ক চীর শত্রুতে পরিণত হয়। প্রত্যেক বাবা-মার উচিত জীবিত অবস্থা উইল (অছিয়ত বা ভবিষ্যৎ সম্পতি বন্টন) করে যাওয়া। ইউল করতে মাত্র ৩০টাকার স্ট্যাম্প ব্যবহার করলেই হয়। বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী কোন চুক্তিপত্র, ভাড়া, কত টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প ব্যাবহার করতে হয়?
Correct Ans: ৩০০
Winner Profile: Raqibul Islam

Quiz Date: 28-May-2021

Quiz: সময়ের সাথে সাথে ও পরিবেশ বিপর্যয় কারণে নতুন নতুন রোগ ও মহামারী বেড়েই চলেছে, আর এটা বাড়তেই থাকবে। এর মধ্যেই মানুষকে বেঁচে থাকতে হবে। আমরা একটু সতর্ক থাকলে অনেক রোগ আমাদের আক্রান্ত করতে পারে না। রান্নাঘর, টয়লেট/বাথরুম ও ফ্রিজ থেকে অনেক রোগের উৎপত্তি হয়। রান্নঘর ও টয়লেটের ফ্লোর ও অন্যন্ন আনুসাঙ্গিক জিনিস নিয়মিত ব্লিচিং পাওডার বা জীবানু নাষক দ্বারা পরিষ্কার করতে হবে, ব্লিচিং পাউডার বা জীবানু দিয়ে সম্বব না হলে অন্তত গরম পানি ঢেলেও জীবানু মুক্ত করা যায়। সর্বদা মনে রাখতে হবে, সামান্য কিছু সতর্কতা অনেক বড় বড় রোগ থেকে দূরে রাখে। স্বাস্থ্য ঝুকির জন্য নিচের কোন মাছ বাজারজাত/বিক্রয় নিষিদ্ধ?
Correct Ans: পিরানহা
Winner Profile: Faruk Hossain

Quiz Date: 23-May-2021

Quiz: আমাকে মারতে তুমি যে বুলেটটি খরচ করবে, সেই টাকাটা তুমি আমাকে দাও, আমি খাবার কিনে খাব; তোমার বিরুদ্ধে আর মিছিল করবো না। একুশ শতকে এসেও মানব সভ্যতা এতটা যুদ্ধ বিগ্রহ নিয়ে নিয়ে ব্যাস্ত, যে প্রায় সকল দেশেরই মোট অর্থনৈতিক বাজেটের সিংহভাগ খরচ হয় সামরিক বাহিনী পুশতে ও মানুষ মরার জন্য অস্ত্র কিনতে, অথচ সেই সিংহভাগ খরচ যদি রাষ্ট্র উন্নয়নের কাজে খরচ করা হতো; রাষ্ট্রের দারিদ্র দূরীকরণের জন্য খরচ করা হত; চিকিৎসা ব্যবস্থাকে সুলভ করার জন্য খরচ করা হত তাহলে বিশ্ব এত সুন্দর ও শান্তিময় হতো, যে এক দেশ অন্য দেশের বিরুদ্ধে যুদ্ধ করাই প্রয়োজন হতো না, আর মানুষ মারার জন্য অস্ত্রও কিনতে হতো না। একুশ শতকে এসেও মানব সভ্যতা যে অনর্থক যুদ্ধ করে তা মানব সভ্যতার মূর্খতার শামিল। নিচের কোন দেশের অপরাধীর অভাবে ধীরে ধীরে কারাগারগুলো বন্ধ করে দেওয়া হচ্ছে?
Correct Ans: নেদারল্যান্ডের
Winner Profile: Md.Ashraful Islam

Quiz Date: 22-May-2021

Quiz: ওজোন হল হালকা নীলাভ, আঁশটে গন্ধযুক্ত এক বিশেষ গ্যাস। একটি ওজোন অণুর মধ্যে তিনটি অক্সিজেন পরমাণু থাকে। আর এই ওজোন গ্যাসের একটি বিশেষ স্তর পৃথিবীকে আবৃত করে রেখেছে, যা সূর্য থেকে আসা ক্ষতিকারক অতিবেগুনী রশ্মিকে ওজোন স্তর শোষণ করে নেয় তাই ওজোন স্তরকে প্রাকৃতিক সৌর পর্দা বলে। একটা সহজ সমীকরণ হলো, আমরা যতবেশি পরিবেশে দূষণ করবো, এই স্থর তত বেশি ক্ষতি গ্রস্থ হবে। কারণ ক্ষতিকারক গ্যাস গুলোর সাথে ওজোন স্তরের বিক্রিয়া হয়ে তা ধীরে ধীরে ক্ষয় হয়ে যায়। সূর্য থেকে আলো পৃথিবীতে আসতে সময় লাগে?
Correct Ans: ৮ মিনিট ১৯ সেকেন্ড
Winner Profile: Md Masud Rana

Quiz Date: 17-May-2021

Quiz: LC এর পূর্ণরূপ হলো (লেটার অব ক্রেডিট), সাধারণত বিদেশ থেকে পণ্য বা যন্ত্রাংশ আমদানী করার জন্য অবশ্যই ব্যাংকের মারফত এলসি করতে হয় । ব্যাংক আমদানিকারকের পক্ষে রপ্তানিকারককে এই মর্মে নিশ্চয়তা প্রদান করে যে , আমদানিকারক কোন কারনে পণ্যের মূল্য পরিশোধ করতে অস্বীকার করলে উক্ত ব্যাংক রপ্তানিকারককে সেই পণ্যের মূল্য পরিশোধ করবে বা করতে বাধ্য থাকবে । আর ব্যাংক তখনই নিশ্চয়তা প্রদান করেন, যখন আমদানীকারক প্রতিষ্ঠানের বার্ষিক লেনদেন, স্থায়ীত্ব, অনুমোদন ইত্যাদি ইত্যাদি যথাযথ হয়। প্রথম দিকে ব্যাংক এ পুরো টাকাটাই জমা দিতে হবে। এবং ধীরে ধীরে ব্যাংকের সাথে ব্যবসা বাড়লে তখন ১০-২০% মার্জিন দিয়ে এলসি খুলতে হবে। চীনের মুদ্রার নাম কি?
Correct Ans: রেনমিনবি
Winner Profile: তানভীর আহমেদ

Quiz Date: 16-May-2021

Quiz: করোনা ভাইরাসের জন্য অনেক চাকুরী হারিয়েছেন, কাজ নেই তাই অনেক মানুষ বেকার হয়ে পড়েছে, কেউ কেউ পেশা পরিবর্তন করেছেন। কেউ কেউ ক্ষুদ্র আকারে ব্যবসা শুরু করেছেন, যে কোন বিজনেস ক্ষুদ্র আকারে শুরু করলেও যদি লেগে থাকা যায়, তাহলে তা একসময় বৃহৎ আকার ধারণ করে। শুরুতে বিজনেস বুঝে উঠতে হয়তো মাসিক লাভের পরিমাণ কম হয়, কখনো কখনো ক্ষতির মুখোমুখি হতে হয়। কিন্তু দৃঢ় ভাবে লেগে থাকলে সময়ের সাথে সাথে বিজনেস প্রতিষ্ঠিত হয়ে উঠে। ঘন ঘন বিজনেস পরিবর্তন করলে দেখা যায় কোন বিজনেসেই প্রতিষ্ঠিত হওয়া যায় না, মনে রাখবেন বৈধ্য উপায়ে রাতা রাতি ধনি উয়ে উঠার কোন সূত্র নেই। সারধণ মুরগির ডিম থেকে বাচ্চা ফুটতে কত দিন লাগে?
Correct Ans: ২০-২২দিন
Winner Profile: Mostak Ahamad

Quiz Date: 15-May-2021

Quiz: সকল ধর্মের একটিই উদ্দেশ্য প্রার্থনার মাধ্যমে প্রভুর সন্তুষ্ঠি লাভ। বিশ্বে মোট ধর্মের সংখ্যা ৪,৩০০টি বা তারও বেশি। জনসংখ্যার দিয়ে দিয়ে ১ম রয়েছে খ্রীস্টান ধর্ম, ২য় ইসলাম ধর্ম, ৩য় হিন্দু ধর্ম, ৪র্থ চিনা ঐতিহ্যগত ধর্ম, ৫ম বৌদ্ধ ধর্ম। এছাড়া পৃথিবীর বিভিন্ন আনাচে কানাচে যে ধর্ম গুলো রয়েছে তা হলো- ইহুদি ধর্ম, মান্দাই ধর্ম, জৈন ধর্ম, জরথুস্ত্রবাদ, কনফুসীয় ধর্ম, শিন্তো ধর্ম, ইনকা ধর্ম, ক্যাও দাই, আর্য ধর্ম, গ্রিক ধর্ম ইত্যাদি ইত্যাদি। জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী বর্তমানে পৃথিবীর জনসংখ্যা কত?
Correct Ans: ৭৭০ কোটি
Winner Profile: মোঃ শরিফুল ইসলাম

Quiz Date: 13-May-2021

Quiz: ‘মাইট’ একধরনের ক্ষুদ্র পোক, যা আমরা খালি চোখে দেখতে পারি না। যা আমাদের বালিশের কভার, লেপ-তোশক, পর্দ ও কার্পেটে বংশ বিস্তার করে। এর জন্য এলার্জি হয়, ব্রণ হয়, শরীর চুলকায় এছাড়া এই ক্ষুদ্র মাইট আমাদের শরিতে পরোক্ষভাবে ক্যান্সার সহ বড় বড় রোগ তৈরীর কারণ হতে পারে। খালি চোখে এগুলো দেখা যায় না বিধায় আমরা এগুলোর গুরুত্ব দেই না। নিয়মিত বালিশের কভার, বিছানার চাদর ও ব্যবহৃত আসবাবপত্রগুলো পরিক্ষার করতে হবে, রোদে দিতে হবে। ঘরের মধ্যে ধুলাবালু জমা হয় এমন কার্পেট কম রাখতে হবে। বাসা-বাড়িতে ব্যবহৃত বিট লবণ তৈরী হয় কোন উপাদান থেকে?
Correct Ans: খনিজ পাথর থেকে
Winner Profile: Monir Shakh

Quiz Date: 12-May-2021

Quiz: বুলিং বলতে আমরা বুঝি দুইজন ব্যক্তির মধ্যে তর্ক বা কথা–কাটাকাটির জের ধরে একজন ব্যক্তিকে সুনির্দিষ্টভাবে সবার সামনে দোষারোপ বা খারাপ ভাষায় আক্রমণ করা। আর এট যখন অনলাইনের মাধ্যমে কোন সোসাল মিডিয়া বা ব্লগ সাইটের মধ্যেমে করা হয় তখন তাকে সাইবার বুলিং বলা হয়। অনলাইন ফেইক (ভূয়া) নাম ব্যাবহার করে নিজের পরিচয় গোপন রেখে যাই কাজ করা যায় বিধায়, সাইবার বুলিং বেশি ঘটে। মানুষ যখন ভূয়া আইডি নাম ঠিকানা/ কিংবা VPN ব্যবহার করুন না কেন, প্রযুক্তি ব্যবহার করে তাকে খুজে বের করার সুযোগ রয়েছে। একটি থানার প্রধান পুলিশের উপাধি কি?
Correct Ans: OC (ওসি)
Winner Profile: Rubel

Quiz Date: 11-May-2021

Quiz: ইসলাম ধর্মে যে স্থানটি আকসা মসজিদ (বাইতুল মুকাদ্দাস), ইহুদি ধর্মে সেই স্থানটি "টেম্পল মাউন্ট" বলে পরিচত। কিছুদিন পর পর এখানে ইহুদি ও ফিলিস্তিনী মুসলিম সাথে সংঘাতে জড়িযে পড়েন, জান মালের প্রচুর ক্ষতি হয়। ইসলাম ধর্মে বিশ্বাস করা হয় এটি তাদের প্রথম কেবলা ছিল এবং হযরত মুহাম্মদ (স.) মিরাজের রাত্রে এখানে গমন করেছিলেন। এছাড়া ভূখন্ড নিয়ে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে দীর্ঘকাল ধরে যুদ্ধ লেগেই আছে। জাতিসংঘ ও বিশ্বের অন্যান্য দেশ গুলোর মধ্যস্থতায় যুদ্ধ ও সংঘাতের স্থায়ী সমাধান জরুরী। ভারতের গঙ্গা নদীর বাংলাদেশী অংশের নাম কি?
Correct Ans: পদ্মা
Winner Profile: md shohag
29-Nov-2021 তারিখের কুইজ
(অংশগ্রহণ করেছেন: 123+)
প্রশ্নঃ হ্যালোসিনেশন হল, বাইরের কোনো উদ্দীপনা ছাড়াই মস্তিস্কে বাস্তবের মত অনুভূতি প্রত্যক্ষণের প্রক্রিয়া। হ্যালোসিনেশন একদম স্পষ্ট ও বাস্তবসদৃশ স্থায়ী হয়ে থাকে। এটা শুধুই কল্পনা মাত্র। কখনো কখনো হ্যালোসিনেশন রোগেও পরিনত হয়।
বর্তমান বিশ্বে অধিকাংশ মানুষ ভূত, প্রেতাত্মা বিশ্বাস করেন না, তবে যারা বিশ্বাস করেন তাদের সংখ্যাও অনেক বেশি। কোন কোন মানুষের বিশ্বাস অনুযায়ী, ভূত, প্রেতাত্মা বা অশরীরী হল মৃত ব্যক্তির আত্মা যা জীবিত ব্যক্তিদের সামনে দৃশ্য, আকার গ্রহণ বা অন্য কোনো উপায়ে আত্মপ্রকাশ করতে সক্ষম। আবার যারা ভূত, পেতাত্মা বিশ্বাস করেন না, তারা এটাকে হ্যালোসিনেশন বলেই উড়িয়ে দেন। তাদের যুক্তি অন্ধকারে বা একাকি থাকলে অন্য কোন বস্তুর শব্দ, বা কোন বস্তুর ছায়াকে হ্যালোসিনেশন হয়েই মানুষ ভূত মনে করেন, বাস্তার এসবের কোন ভিত্তি নেই। আজকের কুইজ হলো শুধুই জরিপ: আপনি ভূত বিশ্বাস করেন কি না?
(A) হ্যা বিশ্বাস করি
(B) না বিশ্বাস করি না।
(C) বিশ্বাস করি না, তবে মাঝে মাঝে ভয় পাই।